Image
 
Gifts: Misti | Mahabhoj | Cake
Movie: Bengali | Hindi | Satyajit
Music: Rabindra | Najrul | Adhunik
Books: Children | Pujabarshiki | Novel
উত্তরণ - পর্ব ৩ প্রিন্ট কর ইমেল
লিখেছেন অনুপম   
আর্টিকেল সূচি
উত্তরণ - পর্ব ৩
পাতা 2
পাতা 3
পাতা 4
পাতা 5
পাতা 6
পাতা 7

তিন
এর আগে

প্লেনটা কলকাতার আকাশে একটা পাক দিয়ে দমদম এয়ারপোর্টে এসে ল্যান্ড করল। এখন সময় বিকেল চারটে। রোদের তেজ বেশ কম। দিন শেষ হয়ে আসছে। প্লেনটা রানওয়েতে একটা দৌড় দিয়ে এসে টারম্যাকের কাছে থেমে গেল।

আজ তেরোবছর পর অনিরুদ্ধ কলকাতার মাটি স্পর্শ করল। কাস্টমসের কাজ মিটিয়ে লাগেজ কার্ট ঠেলতে ঠেলতে টার্মিনালের বাইরে বেরিয়ে এল অনিরুদ্ধ। মাসি দাঁড়িয়ে আছেন। পাশে একটি সুন্দরী যুবতী মহিলা। অনিরুদ্ধ বুঝল এই সেই স্নিগ্ধা। মাঝারি হাইট, বেশ ফর্সা, দোহারা চেহারা। কোমর অবধি লম্বা চুল একটা গাডার লাগানো। মাসিকে প্রণাম করতে গেল অনিরুদ্ধ। মাসি তাড়াতাড়ি ওর হাতটা ধরে ফেললেন। তারপর বুকের মধ্যে জড়িয়ে ধরে বললেন- অশৌচের সময় প্রণাম করতে নেই।

Image
অলংকরণ - সৌরভ চক্রবর্তী

স্নিগ্ধা একপা এগিয়ে দাদাকে প্রণাম করতে গেল। মাসি বাধা দিলেন। মাসি অনিরুদ্ধের দিকে তাকিয়ে বললেন- অনু, তুইতো স্নিগ্ধাকে দেখিসনি। এই আমাদের স্নিগ্ধা, আমার আর দিদির একমাত্র মেয়ে।
- দাদা ভালো আছেন? স্নিগ্ধা অনিরুদ্ধর দিকে তাকিয়ে জিজ্ঞাসা করল।
- হ্যাঁ।
- প্লেনে কোনো কষ্ট হয়নিতো?
- না। তোমরা সবাই কেমন আছ?
- ওই একরকম।
- চলুন বাড়ি যাই।
- হ্যাঁ চল।
কার্টটা গাড়ির দিকে ঠেলতে ঠেলতে অনিরুদ্ধ মাসির দিকে তাকিয়ে জিজ্ঞেস করল- মাসি, সমু আসেনি?
- নারে। ওর একটা কি কাজ আছে। ওই এই গাড়িটার ব্যাবস্থা করে দিয়েছে। চল। ড্রাইভার ডিকিটা খুলে দিল। অনিরুদ্ধ ওর সুটকেসটা ডিকিতে তুলে দিয়ে সামনে গিয়ে ড্রাইভারের পাশে বসল। মাসি আর স্নিগ্ধা পিছনের সিটে বসল।

গাড়ি চলতে শুরু করল।

সব কেমন যেন অচেনা লাগছে অনিরুদ্ধর। গাড়িতে সামনে বসে ওর বেশ ভয় ভয় করতে লাগল। খালি মনে হচ্ছে উল্টো দিকের গাড়ি এসে ধাক্কা দেবে। প্রায় সব গাড়িই একটানা হর্ণ দিচ্ছে। কেন যে সবাই অকারণ হর্ণ দিচ্ছে অনিরুদ্ধ কিছুতেই বুঝতে পারছেনা। আমেরিকাতে খুব দরকার না হলে কেউ হর্ণ বাজায়না। যে যেদিক দিয়ে পারছে গাড়ি চালাচ্ছে। গাড়িটা এসে ভি আই পি রোডে উঠল। বেশ জোরে গাড়ি চলছে। কলকাতার কত পরিবর্তন হয়েছে। কত পাল্টে গেছে সব কিছু। অনিরুদ্ধ কিছুই চিনতে পারছেনা।
- অনু, কত দিন পর তুই এলি, কেমন লাগছে দেশ?
- ঠিক বলতে পারবনা। এখনো ঠিক বুঝে উঠতে পারছিনা।
- অনেক কিছু পাল্টে গেছেরে অনু। সেই আগের কলকাতা আর নেই।
হ্যাঁ, তাইতো দেখছি।



 

প্রতিবেশী ওয়েবজিন