Image
 
Gifts: Misti | Mahabhoj | Cake
Movie: Bengali | Hindi | Satyajit
Music: Rabindra | Najrul | Adhunik
Books: Children | Pujabarshiki | Novel
অদ্ভৌতিক প্রিন্ট কর ইমেল
লিখেছেন কিন্নর রায়   
আর্টিকেল সূচি
অদ্ভৌতিক
পাতা 2
পাতা 3
পাতা 4

উত্তরাঞ্চলের কেদারনাথ ও বদ্রীনাথ মন্দির সকল হিন্দুর কাছে সর্বোত্তম তীর্থস্থান। ধর্মে আছে, শারীরিকভাবে সবল থাকলে জীবনে অন্ততঃ একবার এই তীর্থভ্রমন করা বাঞ্ছনীয়। পথ দুর্গম হওয়া সত্ত্বেও বছরের যে ছ’মাস মন্দির খোলা থাকে, প্রায় সব সময়ই তীর্থযাত্রীদের ভীড় লেগে থাকে।

ছোট্ট সংসার সুবোধবাবু ও স্ত্রী বিজয়ার। দুজনেরই বয়স ষাটের ওপর এবং দুযনেই অবসরপ্রাপ্ত। সুবোধবাবু সিভিল ইঞ্জিনীয়ার, একটি বেসরকারী প্রতিষ্ঠানের অত্যাধুনিক কারখানার জল ও জলের পাইপলাইন রক্ষণাবেক্ষণের মূল দায়িত্বে ছিলেন তিনি।

বিজয়াদেবী ছিলেন স্কুলের শিক্ষিকা, এবং সেই হিসাবে বেশ নাম ছিল তাঁর। একমাত্র মেয়ে কাকলির অনেককাল আগেই বিয়ে হয়ে গেছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিকাল ইঞ্জিনীয়ারিং বিভাগের স্বর্ণপদক প্রাপ্তা কাকলি বিয়েও করেছিল নিজেরই ক্লাসের অনিমেষকে। ছেলে সুমন ছোট, স্কুলে পড়ে। সুবোধবাবু কাজের মধ্যেই ডুবে থাকতেই ভালবাসতেন, তাই অবসর গ্রহনের পর কেমন যেন মনমরা ও বেসামাল হয়ে পড়েছিলেন। অকারণে কথায় কথায় স্ত্রীর ওপর চেঁচামেচি করতেন, অন্য সময় খবরের কাগজ পড়তেন খুঁটিয়ে খুঁটিয়ে অথবা নিজের ইঞ্জিনীয়ারিং বই ও ম্যাগাজিন নিয়ে নাড়াচাড়া করতেন। অবশ্য অন্যান্য বিষয়ে পড়াশোনা করতেও ভালবাসতেন। এসব সত্ত্বেও বিজয়াদেবী কিন্তু সবসময় খুশী থাকারই চেষ্টা করতেন, নানাভাবে সুবোধবাবুর মনভুলিয়ে রাখার কাজে ব্রতী হয়ে থাকতেন।

অনেকদিন ধরেই কাকলির ইচ্ছা বাবা-মা, অনিমেষ আর সুমনকে নিয়ে কোথাও ঘুরে আসে, কিন্তু সমইয় আর করে উঠতে পারে না কিছুতেই। দুজনের চাকরী, সুমনের স্কুল সব কিছু মিলিয়ে সময় বার করাই মুশকিল। বাবা-মাকে কোথাও একা পাঠিয়ে দিতেও ভয় লাগে, তাই সবসময়একটা মানসিক অস্বস্তির মধ্যে থাকে সে। এমনই একদিন বাইরের ঘরে বসে বাংলা খবরের কাগজের পাতা ওল্টাতে ওল্টাতে হঠাৎ চোখে পড়ল, কলকাতার এক নামকরা ভ্রমন সংস্থা বিজ্ঞাপন দিয়েছে, তারা তীর্থভ্রমন করানোর জন্য একটি বিশেষ ট্যুরের আয়োজন করেছে। ওদের গাইড থাকবে সাথে এবং যাত্রীদের সমস্ত দায়ীত্ব ওরা নেবে। হঠাৎ খুশীতে ডগমগ করে উঠল মনটা। মনে হল বুকের ওপর থেকে একটা ভার যেন হাল্কা হয়ে গেল। তক্ষুণি মাকে ফোন করতে ছুটল।



 

প্রতিবেশী ওয়েবজিন