Image
 
Gifts: Misti | Mahabhoj | Cake
Movie: Bengali | Hindi | Satyajit
Music: Rabindra | Najrul | Adhunik
Books: Children | Pujabarshiki | Novel
নেতাজীর হোমফ্রন্ট- ১০ প্রিন্ট কর ইমেল
লিখেছেন সত্যব্রত মজুমদার   
আর্টিকেল সূচি
নেতাজীর হোমফ্রন্ট- ১০
পাতা 2
পাতা 3
পাতা 4

১৯২৯-৩০ সরালের পরিসরে সুভাষচন্দ্র বি-ভির মূল নেতৃত্বের সঙ্গে যে যুক্ত হয়ে গিয়েছিলেন তা জানা যায় মেজর সত্যগুপ্ত, রসময় শূর, ভূপেন রক্ষিত রায় এবং সুপতি রায়ের ১৯৬১ সালের মৌখিক বিবৃতি থেকে। সে সবের লিপিকার উজ্জ্বলা রক্ষিত রায়্ বিবৃতিগুলি তাঁর মৃত্যর পূর্বে চঞ্চল মজুমদারকে দিয়ে যান।
“1930: Alipore Jail এ অনেকেই থাকাতে আবার বাইরে Barda, Bhupenda, ইত্যাদি থাকাতে একটা Co-ordinated action এর plan করতে লাগলেন Subhas Bose।
“সত্যাগ্রহের ব্যাপারে নিশ্চই সরকার অত্যন্ত অত্যাচারী হয়ে উঠবে আর তার বিরুদ্ধে আমরা spotting করতে পারব এবং সেই plague spot গুলিকে একে একে root out করতে পারলে অস্ত্রও কম লাগবে আর effect ও প্রচুর হবে।
“Subhas বাবুর মতে অস্ত্র না থাকলে ছুরি ছোরা ব্যবহার করতেও কুন্ঠা নাই। Gordon, Tegart প্রভৃতি যার ওপরেই হোক আক্রমণ শুরু করা উচিৎ।
“Simpson-High Court-Ranken Roxbourgh-James Padie Subhas Babu Roxbourgh সম্বন্ধে Softness- আমাদের দিক থেকে কোন Softness নেই। টাকার অন্যন্ত অভাববোধ-- Benoy Bose তখন কলকাতায় এসেছেন। তার সাথে connection দরকার। Satyada নিজেই অত্যন্ত desperate কিন্তু Subhas বাবু বলেন সত্যদাকে তার আরো অনেক দরকারি কাজে লাগবে”।
ভূপেন রক্ষিত রায়ের বিবৃতি থেকে আমরা জানতে পারিঃ
“Subhas বাবুর সাথে কোন policy নিয়ে আলোচনা করে কোনbearing নেই। তবে কোন action এর কথা তাকে জানান হোত এবং তার approval পাওয়া যেত। Subhas বাবুর meteoric rise-- আর তার সাথে synchronous হল আমাদের rise”. রসময় শূরের বিবৃতি থেকে এ সম্বন্ধে জানা যায়ঃ
“Sarat Bose এর chamber এ বসে বা Liberty Office, Satya Bakshi, Rasamoy Da, Satya Gupta ইত্যাদি প্রথম পরামর্শ করে যে Round Table এর সময় একটা ভালমত grand demonstration দেওয়া। তখন ৭/৮টা revolver আমাদের হাতে। যাই হোক সেটা fail করল। Next ঠিক হলো Writers Building, High Court আর Roxbourghর ওপর যুগপৎ একই দিনে আক্রমণ করা হবে-- atleast তখন Writers Building to begin with Simson-- দুই জন High court—to begin with Rankin ১ জন-- Roxbourgh.



 

প্রতিবেশী ওয়েবজিন